আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে কাল

আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে কাল

প্রায় নয় বছর পর এমপিওভুক্তির আওতায় আসছে দেশের আড়াই হাজার শিক্ষাপ্রতিষ্ঠান।

আগামীকাল বুধবার সকাল ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

আজ মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে তিনি এ কথা জানান।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন এমপিও পেতে যাওয়া প্রতিষ্ঠান রয়েছে এক হাজার ৬৫১টি। এছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন এক হাজার ৭৯টি মাদ্রাসা, কারিগরি, বিএম এবং কৃষি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ নিয়ে মোট প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়াচ্ছে দুই হাজার ৭৩০টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রতিষ্ঠানগুলোর নতুন এমপিওভুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। এরপর শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এমপিওর বিষয়ে আমাদের সুনির্দিষ্ট নীতিমালা আছে। ওই নীতিমালা অনুযায়ী আমরা এমপিওর জন্য আবেদন আহবান করেছি। সে নীতিমালার আলোকে যারা আবেদন করেছে এবং যারা এ আবেদন প্রক্রিয়ায় যোগ্য বিবেচিত হয়েছে তাদের প্রত্যেককে এমপিওভুক্ত করা হয়েছে। এছাড়া আমাদের এমপিও নীতিমালার সংশোধনের সুযোগ আছে। পর্যায়ক্রমে প্রতিবছরই প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করা হবে। তবে এ প্রক্রিয়ায় যারা নির্বাচিত হয়েছেন তাদের কার্যক্রম শেষ হওয়ার পর সেটা বিবেচনা করা হবে।

উল্লেখ্য, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সর্বশেষ এমপিওভুক্ত করা হয়েছিল ২০১০ সালে।


নাবা/ডেস্ক/ওমর

রিলেটেড নিউজঃ