নদী দখলের তথ্য দিলে পাওয়া যাবে পুরস্কার

নদী দখলের তথ্য দিলে পাওয়া যাবে পুরস্কার

নদী দখলের তথ্যদাতাকে পুরস্কার দেওয়ার ব্যবস্থা করছে নৌ মন্ত্রণালয়। এ কার্যক্রম কার্যকরের বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে। এছাড়া নদী থেকে পলিথিন অপসারণের জন্য কেনা হচ্ছে ছয়টি রিভার ক্লিনিং ভেসেল।

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম সাংবাদিকেদর জানান, দেশের নদীগুলো বেদখল থেকে রক্ষায় জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে তথ্যদাতাকে পুরস্কৃত করার সুপারিশ করা হয়। কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় জানায়, নদী দখলকারীদের তথ্যদাতাকে পুরস্কার প্রদানের বিষয়টি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি আরো জানান, নদী খননের জন্য প্রথমে এর তলদেশে থাকা পলিথিন ও আবর্জনা  সরাতে হবে। এ জন্য স্ক্রলিং ক্লিনার আনার সুপারিশ করে কমিটি। এই সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক প্রতিবেদনে জানানো হয়, বিআইডব্লিউটিএর জন্য আনুষাঙ্গিক সুবিধাদি উচ্চক্ষমতা সম্পন্ন দুটি উদ্ধারকারী জলযান, ছয়টি রিভার ক্লিনিং ভেসেলসহ বিভিন্ন ধরনের ৬১টি সার্ভিস জাহাজ এবং বিভিন্ন ধরনের ১৩২টি পন্টুন সংগ্রহের লক্ষ্যে সমীক্ষা প্রস্তাব প্রকল্পের আওতায় ছয়টি রিভার ক্লিনিক ভেসেলসহ অন্যান্য নৌযান সংগ্রহের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান বুয়েট কর্তৃক সম্ভাব্যতা সমীক্ষা কার্যক্রম চলমান।


নাবা/ডেস্ক/তারেক

রিলেটেড নিউজঃ