মতলবের পূর্ব কলাদী সড়কের এক যুগের কথা

মতলব : মতলব পৌরসভার পূর্ব কলাদীর সড়কটি দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে অবহেলিত থাকার পর বর্তমানে সে ফিরে পেয়েছে তার আগের রুপ। এক সময়ে মতলব দক্ষিণ উপজেলার পূর্ব অঞ্চলের মানুষ এই পথে ঐতিহ্যবাহী মতলব বাজারে আসতো বেচাকিনির জন্য। কিন্তু সময় আর সড়কের পাশের ঝমঝম খালের স্রোতে বিলিন হয় সড়কটি। এতে সব ধরণের যান চলাচল বন্ধ হয়ে যায়, দুভোর্গে পড়ে ওই এলাকায় বসবাসকারী জনসাধারণ।

মতলব পৌর এলাকার সাত্তার মাস্টার মোড় থেকে পূর্ব কলাদী জামে মসজিদ পর্যন্ত সড়কটির ‘কথা’ জাতীয় ও চাঁদপুরের সকল দৈনিক পত্রিকার কতবার প্রকাশিত হয়েছে তার হিসেব নেই। সময় বদলেছে, তাই তো এক যুগ পর সড়কটি আবারো ফিরে পেয়ে তার হারানো যৌবন।

প্রায় ৭৭ লক্ষ টাকা ব্যায়ে সড়ক ও খালের পাশে ‘গাইড ওয়াল’ নির্মাণ করেছে মতলব পৌরসভা। এজন্য ধন্যবাদ মতলব পৌরসভার মেয়র আওলাদ হোসেন লিটনকে। তবে পৌর মেয়রের কাছে জানতে ইচ্ছে করছে, মতলব বাজার থেকে ওয়াপদা হয়ে কাজলী সিনেমা হল পর্যন্ত সড়কটি কী ধীরে ধীরে পূর্ব কলাদী সড়কের মত বন্ধ হয়ে যাবে? মতলব ফেরীঘাট চালু থাকার সময় ভাঙ্গাচোর এই সড়কে মাঝে মাঝে সড়ক ও জনপথ বিভাগের লোকজনকে দেখা যেত জোড়া-তালি দেওয়ার জন্য। কিন্তু সেই প্রয়োজনীয়তা এখন ফুরিয়েছে মতলব সেতু চালু হওয়ার কারণে। ভিআইপি যাত্রীরা এখন আর এই সড়ক দিয়ে যায় না, তার চলেন মতলব বাইপাস সড়ক দিয়ে। তাই বলে কী মতলববাসী সড়ক সংস্কারের কথা ভাবতে পারে না।

পরিশেষে বলতে চাই , কলাদীর ওই সড়কের মত এক যুগ অপেক্ষা নয়, মতলব শহরে প্রবেশের প্রধান এই সড়কটির সংস্কার কাজ যেন দ্রুত সময়ে শুরু হয় এই প্রত্যাশা পৌর পিতার কাছে।

নাবা/এমএমএ/