নাটকীয় পরিচ্ছন্নতা অভিযান!

মেয়র আসবেন। নিজ হাতে ঝাড়ু দিয়ে পরিস্কার করবেন রাস্তা। এরই মধ্য দিয়ে উদ্বোধন করবেন ‘বিশেষ পরিচ্ছন্ন অভিযান ও দেয়ালচিত্রন’। এ উপলক্ষে ঢাকা উত্তর সিটির পরিচ্ছন্নতা কর্মীরা আগে থেকেই পুরো এলাকা পরিস্কার করে রাখেন। কিন্তু বিপত্তি দেখা দিলো অন্যখানে। পরিস্কার রাস্তায় মেয়র এসে কি পরিস্কার করবেন? তাই আবারো ময়লার গাড়ি থেকে ছড়ানো হলো ময়লা। আর সেই ময়লাই লোকজন নিয়ে ঝাড়ু দিয়ে পরিস্কার করলেন ঢাকা উত্তরের নব নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম।

আজ রোববার বেলা ১১টার দিকে আনিসুল হক সড়কে গিয়ে দেখা যায়, পরিষ্কার-পরিচ্ছন্ন সড়কটিতে ডিএনসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের একটি ভ্যানগাড়িতে করে ছেঁড়া পোস্টার ও কাগজপত্র সংগ্রহ করে ফের তা সড়কেই ছড়িয়ে-ছিটিয়ে ফেলা হচ্ছে। ডিএনসিসি’র দু’জন পরিচ্ছন্নতাকর্মী ময়লা কাগজ টুকরো-টুকরো করে সড়কে ফেলে যাচ্ছেন। হ্যান্ডমাইক হাতে মেয়র আনিসুল হকের ‘লাভ ঢাকা’ কর্মসূচির একজন কর্মীকে এ সময় তাদের (পরিচ্ছন্নতা কর্মীদের) দিক নির্দেশনা দিতে দেখা যায়।

পরিচ্ছন্নতাকর্মীরা জানান, মেয়র আতিকুল ইসলাম পরিচ্ছন্ন কাজ উদ্বোধন করতে আসবেন। কিন্তু এর আগেই পুরো রাস্তা পরিষ্কার করা হয়। উদ্বোধনের আগে দেখা গেলো সড়কে কোনও ময়লা নেই। তাই কিছু ময়লা সংগ্রহ করে মেয়র আনিসুল হক সড়কে ফেলে রাখার জন্য স্যারেরা বলেছেন। তারা বলেন, ‘আমরা শুধু সেই নির্দেশ বাস্তবায়ন করছি।’

এরপর বেলা পৌনে ১২টার দিকে মেয়র আতিকুল ইসলাম তার সহকর্মীদের নিয়ে সড়কটিতে পরিচ্ছন্ন কাজ উদ্বোধন করতে আসেন। ঝাড়ু হাতে একদল স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পরিচ্ছন্নতা কর্মীদের নিয়ে সড়কটিতে পরিষ্কার অভিযানে নামেন মেয়র আতিকুল ইসলাম।

নাবা/ডেস্ক/এনএম