ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম ধাপ চালু জুনে

নাগরিক বার্তা ডেস্ক: ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের প্রথম ধাপ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বনানী রেল স্টেশন পর্যন্ত এ বছরের জুন মাসেই শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে এটি নির্মিত হচ্ছে।
বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন কাওলায় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

প্রকল্পটির দ্বিতীয় ধাপ বনানী রেলস্টেশন থেকে মগবাজার রেল ক্রসিং পর্যন্ত আগামী বছরের জুলাই মাসে এবং তৃতীয় বা শেষ ধাপ মগবাজার রেল ক্রসিং থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ২০২১ সালের সেপ্টেম্বর মাসে সম্পন্ন হবে বলে জানান তিনি।

প্রায় আট হাজার ৯শ ৪০ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালীতে মিলিত হবে।

জানা গেছে, এ পর্যন্ত প্রথম ধাপের অগ্রগতি ৫০ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ২০ শতাংশ। ১ হাজার ৩০৪টি পাইল, ২৮০টি পাইল ক্যাপ, ৬২টি ক্রস-বিম, কলাম ১৬৩টি (সম্পূর্ণ) ও ৮৪টি (আংশিক) এবং ১৮৬টি আই গার্ডার নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়াও ২টি স্প্যান আই গার্ডার স্থাপনের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

তা.আ/