জঙ্গি দমনে বাংলাদেশ নাম্বার ওয়ান

পৃথিবী জুড়ে এক অদ্ভুত জঙ্গিবাদ-মৌলবাদের সৃষ্টি হয়েছে। কোথাও মুসলিম জঙ্গিবাদ, কোথাও খ্রীস্টান জঙ্গিবাদ, আবার কোথাও বৌদ্ধ জঙ্গিবাদ। এসব জঙ্গিবাদের কবলে পড়ে দিশেহারা পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষ। তেমনি এক জঙ্গিবাদের ঘটনা এখন সারা পৃথিবীতে আলোচনার বিষয়।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলা। মসজিদে ঢুকে নামাজরত অবস্থায় হত্যাকাণ্ড ঘটানো হলো। খুনি আবার ভিডিও লাইভ প্রচার করেছে। যা মানুষ হিসেবে সহ্য করা যায়না। ভিডিওটি একটু লক্ষ্য করলে দেখা যাবে- পুলিশ ঘটনাস্থলে এসেছে অনেক দেরিতে। ওই খুনি অনেকক্ষন মসজিদে ছিল এবং সে একটানা মানুষগুলো গুলি করেছে। খুনি যদি বাইরে থেকেও গুলি করে তাহলেও গুলির শব্দ পাওয়ার কথা। বাইরে কোনো গাড়িও ছিলনা। শব্দও ছিলনা। খুনি বের হয়েছে বেশ কিছু পথ হেঁটে গাড়ি থেকে নতুন অস্ত্র নিয়ে আবার নতুন করে গুলি চালান শুরু করেছে। অথচ কোথাও কেউ ছিল না।

পাশাপাশি বাংলাদেশের সঙ্গে যদি তুলনা করি, তাহলে হলি আর্টিজানের ঘটনা বাংলাদেশে একবারই ঘটেছে। আর মাত্র কয়েক ঘন্টার মধ্যেই তা নিয়ন্ত্রণ করা হয়েছে। জঙ্গিদের হত্যা করেছে তাৎক্ষনিক ভাবে অথচ আমাদের দেশ একটি জনবহুল দেশ। আছে নানারকম সমস্যা। এতো অত্যাধুনিক অস্ত্রও নেই । তারপরও কত দ্রুত জঙ্গি দমন করেছে। আর দ্রুত ঘটনার মূল অপরাধী কেও ধরেছে।

অপরদিকে, নিউজিল্যান্ড একটি আধুনিক দেশ। উন্নত অস্ত্রও রয়েছে তাদের। যেখানে ইউরোপ- আমেরিকার দেশগুলোতে যে কোন অস্বাভাবিক পরিস্থিতেতে পুলিশ চলে আসে, সেখানে একজন খুনি এতোক্ষণ ধরে হত্যাকাণ্ড ঘটালো, খুনের লাইভ দেখাল, আবার গাড়ি চালিয়ে ঘটনা শেষে চলেও গেলো।  অথচ আইন শৃঙ্খলা বাহিনীর কেউ কোথাও ছিল না।

যারা জঙ্গি আক্রমনের ভয়ে সব সময় বাংলাদেশ কে ‘ধূর-ছাই’ করে তাদের দেশের জঙ্গি কার্যক্রম যথেষ্ট ভয়াবহ। এটা আবারও প্রমাণিত হলো। আমাদের কয়েকজন প্রবাসী ভাই-বোন নামাজরত অবস্থায় নিহত হয়েছেন। তাদের আত্মার শান্তি কামনা করি। আর প্রার্থনা করি প্রবাসী ভাই ও বোনেরা যে যেখানে আছেন সুস্থ থাকুন, নিরাপদে থাকুন।

সারা পৃথিবী ব্যাপি জঙ্গিবাদের যে রাজত্ব চলছে তার থেকে সিরিয়া, আফগানিস্তান, মধ্যপ্রাচ্যসহ উন্নত বিশ্বও নিজেদের যখন মুক্ত করতে পারছেনা। ঠিক সেই সময় বাংলাদেশ জঙ্গি দমনে সবার চাইতে এগিয়ে । জঙ্গি দমনে আমরাই নাম্বার ওয়ান। তাছাড়া জাতিগত সহিংসতা, মৌলবাদ, জঙ্গিবাদ বাংলাদেশে এখন পর্যন্ত প্রতিষ্ঠিত হয়নি।

‘সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি’…