কেমন হবে আমাদের শহর পর্ব-১

শহরের কথা শুনলেই মনে হয় এখানে সব পাওয়া যাবে। সব সুবিধা থাকবে শহরে। কিন্তু সব শহরের ক্ষেত্রে একই ধরনের সুবিধা পাওয়া সম্ভব নয়। তবে শহরের সুবিধাগুলো মানব সেবা কিংবা নাগরিক অধিকার হওয়াই উচিৎ বলে মনে করি। কারণ শহরের যারা বসবাস করেন, তারা শহর পরিস্কার পরিচ্ছন্ন থাকার জন্য পৌরসভাকে টেক্স প্রদান করেন। এক সময় মানুষ টেক্স না দেয়ার মানসিকতা থাকলেও তা এখন পরিবর্তন হয়েছে। মানুষ টেক্স দেয় বলেই শহরগুলো উন্নত হচ্ছে। কিন্তু সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে অনেক মানুষ।

গ্রাম থেকে মানুষ প্রয়োজনীয় কাজে শহরে আসলে পানি থেকে শুরু করে সব কিছুই টাকার বিনিময়ে ক্রয় করতে হয়। এ ক্ষেত্রে বিশুদ্ধ পানির প্রয়োজনীয়তা বেশী দেখা দেয়। পর্যটন এলাকাগুলোতে গেলে পানি ও স্যানিটেশন সুবিধা লক্ষ করা যায়। এক্ষেত্রে আমার শহরের অবস্থা কি। যদি আমার শহরে মানুষের সেবার জন্য পানি ও স্যানিটেশনের সুবিধা না থাকে তা করার উদ্যোগ নেয়া প্রয়োজন। কারণ আমরা এখন উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছি।

পর্যটন এলাকার মধ্যে খাগড়াছড়িতে দেখাগেছে শহরের সড়কগুলোর পাশে বিশুদ্ধ পানির ব্যবস্থা রয়েছে। যে কোন পথিক কিংবা শহরে বেড়াতে আসা মানুষ এখান থেকে বিশুদ্ধ পানি পান করতে পারবেন। এসব করার উদ্যোগটা পৌরসভার। কিন্তু সরকারই এসব কাজ বাস্তবায়ন করছেন। সরকারের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বিশুদ্ধ পানির জন্য অর্থ বরাদ্দ দিয়েছেন। শুধুমাত্র জনপ্রতিনিধিরা উদ্যোগ নিলে নিজেদের শহরকে মানুষের সেবার জন্য উদাহরণ হিসেবে তুলে ধরতে পারেন।

এমএমএ/