ইতিহাসের পাতায় মাশরাফি বিন মুর্তজা

নাগরিক বার্তা স্পোর্টস ডেস্ক: দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্যবার রেকর্ড বুকে নাম লিখিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। এবার আরেকটি অভিনব কীর্তি গড়ে তাতে ঠাঁয় করে নিলেন তিনি। প্রথম বাংলাদেশি হিসেবে তিন সংস্করণ মিলিয়ে শততম ম্যাচে অধিনায়কত্ব করার গৌরব অর্জন করলেন নড়াইল এক্সপ্রেস।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে নেপিয়ারে লড়ছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। এ ম্যাচ দিয়েই অধিনায়কত্বের সেঞ্চুরি পূর্ণ করেছেন মাশরাফি। বিশ্ব ক্রিকেট ইতিহাসে যা ৪০তম ঘটনা। তার আগে নিজ দেশকে ১০০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন আরও ৩৯ ক্রিকেটার।

ম্যাশ বাংলাদেশকে মাত্র একটি টেস্টে নেতৃত্ব দিয়েছেন। দেশের হয়ে ২৮টি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে ক্যাপ্টেন ফ্যান্টাস্টিকের। নেতা হিসেবে এটি তার ৭১তম ওয়ানডে। ফলে প্রথম বাংলাদেশি হিসেবে বিরল এ কীর্তিতে নাম লেখালেন তিনি।

এর আগে এ অর্জনের হাতছানি ছিল মুশফিকুর রহিমের সামনে। তবে অধিনায়কত্বের সেঞ্চুরি হাঁকানো থেকে ৬ ম্যাচ দূরে থাকতেই থামেন তিনি। দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে সাবেক ক্রিকেটার হাবিবুল বাশারের। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত ৮৭টি আন্তর্জাতিক ম্যাচে টাইগারদের প্রতিনিধিত্ব করেন তিনি।

ক্রিকেটকে বিদায় বলায় বাশারের সামনে এ অর্জন ছোঁয়ার সুযোগ নেই। তবে দ্বিতীয় বাংলাদেশি অধিনায়ক হিসেবে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শের হাতছানি রয়েছে সাকিব আল হাসানের সামনে। এখন অবধি ৮০টি আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। বর্তমানে টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক হওয়ায় কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে বেগ পেতে হবে না তাকে।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে নির্দিষ্ট একটি দেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেয়ার রেকর্ডটি মহেন্দ্র সিং ধোনির দখলে। অধিনায়কত্বকে বাই বাই টা টা বলার আগে ৩৩২ ম্যাচে ভারতকে লিড করেন তিনি।

তা.আ/