আরো নান্দনিক হয়ে উঠছে মেয়র আনিসুল হক সড়ক

রাজধানীর তেজগাঁও এ মেয়র আনিসুল হক সড়ক থেকে শুরু হলো ডিএনসিসির বিশেষ পরিচ্ছন্নতা অভিযান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম আজ সকাল ১১টায় মেয়র আনিসুল হক সড়ক, তেজগাঁও থেকে দেয়ালচিত্রণ এবং বিশেষ পরিছন্নতা কর্মসূচির উদ্বোধন করেন।

চারুকলা ইনস্টিটিউটের ১৮০ জন শিক্ষার্থী, ২৫ জন অটিস্টিক শিশু , ৬ শতাধিক স্কুল শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দেয়াল চিত্রণে অংশগ্রহণ করেন। এর মাধ্যমে আরো নান্দনিক হয়ে উঠছে মেয়র আনিসুল হক সড়ক। এ উপলক্ষে আয়োজিত এক সভায় আতিকুল ইসলাম বলেন, ‘যে দেশে বঙ্গবন্ধুর মতো মহান নেতা এবং ৩০ লাখ শহীদ শুয়ে আছেন,  সে দেশের রাজধানী ঢাকা অপরিচ্ছন্ন থাকতে পারে না। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ডে পরিণত করবেন। আমরা বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণ করবো, আর ঢাকা হবে প্রাচ্যের সুইজারল্যান্ডের রাজধানী।’

তিনি নগরবাসীকে আহবান জানিয়ে বলেন, ‘৭ই মার্চের ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন,  তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ো। বঙ্গবন্ধুর এই মহান আহবান সামনে রেখে আমি নগরবাসীর উদ্দেশে বলতে চাই, আসুন আমরা প্রত্যেকে আমাদের যার যা কিছু আছে তা নিয়েই যার যার অবস্থান থেকে ঢাকা শহরকে পরিষ্কার রাখি। জাতির পিতার জন্মদিনে আসুন আজ আমরা প্রতিজ্ঞা করি এই দেশে, এই বাংলার মাটিতে, এই ঢাকা শহরে যেন আমরা যত্রতত্র ময়লা না ফেলি। এই হোক আজকের দিনের প্রতিজ্ঞা। জাতির পিতা এদেশের মানুষকে ভালোবেসে সবকিছু ত্যাগ করেছেন। আর আমরা কি এই ঢাকা শহরকে সুন্দর করার জন্য এতটুকু করতে পারবো না? আসুন সবাই মিলে সবার ঢাকা গড়ে তুলি”।

তিনি আরো বলেন, (#লাভ ঢাকা) আমাদের নতুন হ্যাশট্যাগ। আমরা যদি ঢাকাকে ভালোবাসি, তাহলে আমরা ঢাকায় ময়লা ফেলবো না, আমাদের খেলার মাঠ, পার্ক পরিচ্ছন্ন রাখবো, ফুটপাত দখলমুক্ত রাখতে হবে। ট্রাক কাভার্ডভ্যান মালিক-শ্রমিক-ড্রাইভারদের প্রশংসা করে তিনি বলেন, ‘আপনাদের সহযোগিতায় প্রয়াত মেয়র আনিসুল হক এই রাস্তাটি উদ্ধার করেছিলেন, দখলমুক্ত করেছিলেন’।

নগরবাসীর উদ্দেশে তিনি বলেন, ‘মেয়র হিসেবে এটি আমার প্রথম পরিচ্ছনতা অভিযান। আমরা ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ড, প্রতিটি গলি, প্রতিটি রাস্তা, প্রতিটি দেয়াল আমরা পরিষ্কার করবো। আমি আপনাদের সঙ্গে ঝাড়ু দিতে চাই, ড্রেন পরিষ্কার করতে চাই, দেয়াল পরিষ্কার করতে চাই। আমরা ঘর যেমন পরিষ্কার রাখি, ঢাকা শহরকেও সেরকম পরিষ্কার রাখবো’।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শফিউল্লাহ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভারস ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল কাশেম প্রমুখ।

নাবা/রাজু/এনএম