আজ ১৩ ফেব্রুয়ারি ‘হাগ ডে’, জড়িয়ে ধরলে হৃদরোগের ঝুঁকি কমে

নাগরিক বার্তা ডেস্ক: ভালোবাসার সপ্তাহ শুরু হয়ে শেষের পথে! আজ ১৩ ফেব্রুয়ারি ‘হাগ ডে’। এই দিনে ছোট্ট একটি আলিঙ্গনই যে কারো মন ভালো করে দিতে পারে। ভালোবাসা সপ্তাহে আজ প্রিয়জনকে আলিঙ্গনের দিন। আপনার ছোঁয়াই বুঝিয়ে দেবে প্রেমের প্রতি আপনি কতটা বিশ্বস্ত।

প্রিয়জনকে আপনার জড়ানোর কায়দাই বুঝিয়ে দেবে আপনি তাকে কতটা ভালোবাসেন এবং তাকে আপনি সমস্ত বিপদের থেকে কতটা আগলে আগলে রাখেন। সম্প্রতি এক গবেষণায়ও বলা হয়, মানুষের মনকে শান্ত করতে জড়িয়ে ধরা এবং চুমু খাওয়া অনেক উপকারী। এটি ভালোবাসার এক ধরনের বহিঃপ্রকাশ।

তবে জড়িয়ে ধরা কেন স্বাস্থ্যকর? জেনে নিন,

হার্টের জন্য ভালো: বিপরীত লিঙ্গের কেউ জড়িয়ে ধরলো দারুণ এক অনুভূতি পাওয়া যায়। যেটা স্বাস্থের জন্য বেশ উপকারি। বিশেষ করে জড়িয়ে ধরা হার্টের জন্য ভালো। এমনকি ভালোবাসার মানুষটিকে জড়িয়ে ধরলে, হার্টের স্পন্দন ভালো হয় এবং হৃদরোগের ঝুঁকি কমে যায়।

মনের প্রশান্তি: বিশেষজ্ঞরা বলেন, একজন মানুষ আরেকজন মানুষকে জড়িয়ে ধরলে মনে প্রশান্তি আসে। এই জড়িয়ে ধরা শরীর এবং মনে শিথিল অনুভূতি তৈরি করে।

মানসিক চাপ দূর করে: চুমু দিলে এবং জড়িয়ে ধরলে মানসিক চাপ কমে-অনেক বিশেষজ্ঞ এই বিষয়ে একমত। এটি শরীরে এপিনেফ্রিন নামক হরমোনের নিঃস্মরণ বাড়িয়ে চাপ দূর করতে সাহায্য করে।

ব্যায়াম হয়: বিশেষজ্ঞরা বলেন, চুমু দেওয়া কেবল মানসিক চাপ দূর করে না, এতে এক ধরনের ব্যায়ামও হয়। বলা হয়, আপনার সঙ্গীকে পাঁচ মিনিট চুমু খেলে ঘাড় এবং জো লাইনের ব্যায়াম হয়। চুমু মুখের পেশির জন্য একটি ভালো ব্যায়াম।

তা.আ/